Letter লেখার সহজ উপায়:-


pec, jsc, ssc কিংবা অন্য সকল পরিক্ষায় একটি common বিষয় হলো letter বা চিঠি। যেহেতু পরিক্ষা মানে আতঙ্ক প্রতিটি ছাত্র-ছাত্রীর নিকট, আর তা যদি হয় ইংরেজী তাহলে তো কোনো কথা নেই।

তবে একটি কথা, ইংরেজী দেখে ভয় পেলে চলবে না। যদি ইংরেজী দেখে পালিয়ে যান তাহলে চলবে কি করে। কারন ইংরেজী তেওতো পাশ করা লাগবে। তবে একটি কথা হলো, আপনি যদি কোনো কাজ করেন তবে সেটা নিয়ে ভাবতে হবে, কিভাবে কাজটি সহজ ভাবে করা যায়।

তো আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করছি আর তাহলো letter.

কিভাবে letter সহজে মুখস্ত করে লিখবো?

পরিক্ষায় আসলে letter কি সম্পর্কে অথবা কোথা থেকে আসবে এটা কিন্তু বলা মুশকিল। তো সেক্ষত্রে আমরা কি করবো? সব letter মুখস্ত করব, নাকি বেছে বেছে important গুলো পড়বো যেগুলো আসার মতো।

ভাগ্য ভালো থাকলে, যদি আমার পড়া letter গুলোর মধ্য থেকে আসে তাহলে আমি খাতা ভরে লিখে আসবো, আর ভাগ্য খারাপ হলে letter যদি না আসে তাহলে আর কি, ফাঁকা খাতা জমা দিয়ে ফিরে আসবো।

কিন্তু সবকিছু এভাবে ভাগ্যের ওপর ছেড়ে দিবেন কেনো, যদি আপনার হাতে কিছু করার option থাকে। তাই আজকে আমি আপনাদের সামনে এমন একটি Topic নিয়ে এসেছি, যেখানে আপনি মাত্র একটি letter মুখস্ত করলেই, যে কোনো বিষয়ে letter আসুক না কেন আপনি লিখতে পারবেন।

আবার এটা ভাববেন না যে এটা Auto লিখার কথা বলছি। আসলে আমরা এমন একটি কৌশল অবলম্বন করব যেটা আপনার জন্য খুবই helpfull হবে।

তো আমরা দেখি যে কিভাবে মাত্র একটি letter মুখস্ত করে যেকোনো বিষয়ে letter লিখতে পারবো। আর এইটি শুধুমাত্র কোনো নিদৃষ্ট পরিক্ষার জন্য ( pec বা jsc )  এরকম কিন্তু নয়।

আমার দেখানো দিকটি অনুসরন করলে এটি আপনি pec, jsc, ssc  সহ সকল পরিক্ষার জন্য letter লিখতে পারবেন।

কিভাবে Letter লিখবেন-


তো চলুন জেনে নিই আমরা কোন পদ্ধতিটি ব্যবহার করব letter লিখার ক্ষেত্রে।
তো letter লেখার ক্ষেত্রে common যে বিষয়টি সেটা এখন দেখাচ্ছি।
তো letter টি আমরা এভাবে লিখতে পারি
....
Date - 12/05/2020 
Digraj, Mongla, Bagerhat
Dear " X "
At frist take my love. Hope you are well by the greace of God. I am also fine. Your letter you wanted to know about " my country ". Now I am writing to you about it.
body
                                body   
                                                              body
                                  
No more today. please write to me soon.
Your loving friend.
" Y "

তো এটা নিশ্চই ভালো করে দেখেছেন আর যেখানে body লেখা আছে এবং যে word-
এ underline করা আছে, এই underline word টি হলো keyword অর্থাৎ এটা সম্পর্কে লিকতে হবে।
হয়তো বুঝতে একটু সমস্যা হতে পারে। No problem, আমি বুঝিয়ে দিচ্ছি।
দেখুন প্রথমে শুরু হয়েছে -Date দিয়ে, আর শেষ হয়েছে write to me soon.

তো এখন আমাদের কাজ হলো এই সবটুকু আমাদের ভালো করে মুখস্ত করতে হবে, কারন সব জায়গাতে কিন্তু এটুকুই লাগবে। শুধুমাত্র underline word টি বাদে।

কারন বাকি সবটুকু যে বিষয়ের উপর আসুক না কেনো এগুলোই লিখতে হবে।  তাহলে এবার আমি এতটি সম্পূর্ন Letter লিখি তাহলে বুঝতে আর কষ্ট হবেনা।

একটি সম্পূর্ন Letter লিখুন।


Date - 12/05/2020 
Digraj, Mongla, Bagerhat
Dear " X "
At frist take my love. Hope you are well by the greace of God. I am also fine. Your letter you wanted to know about " my country ". Now I am writing to you about it.

My country name is Bangladesh. Dhaka is the Capital of Bangladesh. There are many people lives in our country. There are many rivers in our country. Such a beautiful country is now here else in the world. I am proud of my country.

No more today. please write to me soon.
Your loving friend.
" Y " 


তো এখানে দেখুন আমাদের বিষয় ছিল তোমার বন্ধু তোমার কাছে তোমার দেশ ( your country )  সম্পর্কে জানতে চেয়েছে। এজন্য body তে তোমার দেশ সম্পর্কে ৪-৫ লাইন লেখা হয়েছে। ঠিক একই ভাবে যদি লিখতে আসে your school, your village, your parents etc.

এক্ষেত্রে যে ভাবে দেখানো হয়েছে অর্থাৎ ঐ বিষয় গুলো সম্পর্কে body এর ঠিক ঐ জায়গাতে ৩-৪ লাইন আপনার মতো করে লিখলেই হবে এবং বাকি সব ঠিক থাকবে।

তো আশা করি এবার বুঝতে কারো আর সমস্যা নেই। আর আশা করি এর পর থেকে  ইংরেজীতে Letter নিয়ে কারো মনে আর ভয় আসবে না।

তো লেখাটা ভালো লাগলে অবশ্যই comment - এ জানাতে ভুলবেন না কিন্তু।
সবাইকে ধন্যবাদ পাশে থাকার জন্য।