https://rannabanna100.blogspot.com/?m=1

কেক পছন্দ করেনা এমন লোক খুজে পাওয়া খুব কঠিন। ছেলে থেকে বুড়ো সব শ্রেনির লোকই কেক পছন্দ করে। আর তা যদি হয় নিজেদের ঘরে তৈরি, তবে তার স্বাদ যেন বেড়ে হয় দ্বিগুন। 

হ্যা আজকের বিষয়টি হলো কিভাবে বাড়িতে বসেই রাইস কুকার দিয়ে বানাবেন সুস্বাদু কেক? কেক এমনই একটি খাদ্য দ্রব্য যা প্রয়োজন হয় সব ধরনের অনুষ্ঠানে। 

যেমন ধরুন - জন্মদিন, বিবাহ-বার্ষিক, এছাড়া যেকোনো শুভ অনুষ্ঠানে কেক ব্যবহার করা হয়। তবে যদি এমন একটি পরিস্থিতি তৈরি হয় যে, ঐ মুহূর্তে দোকানে কেক পাওয়া যায়নি অথবা বাইরে বেরোনো অসম্ভব, তাহলে সেক্ষেত্রে কি করবেন?

 না, চিন্তা করার একদমই কারন নেই। কারন আপনি বাড়িতেই বানিয়ে ফেলুন সুন্দর কেক। কোনো ঝামেলা ছাড়াই রাইস কুকারের সাহায্য মাত্র ৪০-৪৫ মিনিটের মধ্যেই। 

তাহলে আসুন দেখে নিই রাইস কুকারে কেক বানাতে কি কি লাগে এবং কিভাবে বানাতে হয়।


উপকরণ সমূহ :-

১/ ডিম ৪ টা।
২/ ময়দা ৩ কাপ।
৩/ চিনি ২ কাপ। 
৪/ তেল ১ কাপ।
৫/ কোকো পাউডার ৩ চা চামচ।
৬/ বেকিং পাউডার ২ চা চামচ।
৭/ বেকিং সোডা ১ চা  চামচ।
৮/ গুড়াদুধ ৩ চা চামচ।
৯/ ভেনিলা এসেন্স ১ চা চামচ।
১০/ লেবুর রস ২ চা চামচ।
১১/ লবন অল্প পরিমান।

প্রস্তুত প্রনালী :-

প্রথমে ডিমের সাদা অংশ আলাদা করে নিন কুসুম থেকে। এবার সাদা অংশটি ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার আলাদা করে রাখা কুসুমটিও ভালো করে ফেটিয়ে নিন। এবার কুসুম আর সাদা অংশ মিশ্রিত করুন আর মিশ্রণে চিনি মিশিয়ে নিন।

ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা, গুড়া দুধ একসাথে মিশিয়ে নিন। মিশ্রণে ধীরে  ধীরে ডিমের মিশ্রণ যোগ করুন এবং ফেটাতে থাকুন। খেয়াল রাখবেন কোন পাউডারের দানা যেন ভেসে না থাকে। যদি এটা বেশি ঘন হয়, তাহলে অল্প হালকা গরম পানি দিবেন অথবা গরম দুধ দিবেন। সব শেষে লেবুর রস আর ভেনিলা এসেন্স দিয়ে দিবেন।

এখন রাইস কুকারের পাত্রটিকে ভালো করে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন, এবার এর মধ্যে পুরো মিশ্রণটি ঢেলে দিন আর রাইস কুকারটি ঢেকে দিয়ে অন করে দিন। ৪০-৪৫ মিনিটের মতো সময় লাগবে কেকটি হতে। তবে সুবিধার কথা হলো কেকটি হয়ে গেলে কুকার এমনি অফ হয়ে যাবে। হয়ে গেল ঝামেলা ছাড়াই রাইস কুকারে কেক। 

এবার রাইস কুকারের ঢাকনা খুলে কেকটি বাইরে বের করে আনুন। এবার এটাতে আপনার পছন্দ মতো ক্রিম লাগিয়ে কেকটিকে আপনার পছন্দ মতো সাজিয়ে পরিবেশন করুন।